কবি কী সত্যই গরীব!!
ফেবু-তে অনেক উঠতি ছেলে মেয়ে থাকে। থাকবে। তারা সকলেই মাধ্যম হিসেবে ব্যবহার করবে এই প্ল্যাটফর্ম। সে বেকার হোক না অনিশ্চিত রোজগারকারী বা কারীনী...সেই বলেই চলবে তার কবিতা কথা ফেবু-তে। অনলাইনে লেখা প্রকাশ করা ভালো কী ভালো নয়, সেটা অন্য বিষয়, যেটা বিষয় সেটা হল পৌঁছে যাচ্ছে অজস্র অগণিত মানুষের কাছে সমস্তটুকু। এটাই প্রয়োজন। এটাই দরকার। সকলে তো এভাবে বুঝতেই পারে না।
লুকিয়ে রাখে লেখা। চুরি হয়ে যাবে বলে। আসলে আমরা কী নিয়ে এসেছিলাম!! আমরা তো প্রকৃতির থেকেই চুরি করে লিখছি। সেই লেখাই আবার প্রকৃতি পুরুষে বিলীন করছি। এই সহজবোধ্যতায় অনেকের রাগ। হ্যাঁ, তাই চুরি হলেও কবিতা লেখা উচিত। তা প্রকাশ করাও উচিত। যে চুরি করবে, সে সামান্য কিছু লাইক বাহবা পেতে পারে...মনের শান্তি তো মিলবে না। সাহিত্য তো মনের শান্তি। বাজে হোক, ভালো হোক সমস্তটুকু জুড়েই এই ফেবু বা অনলাইন প্রকাশিত লেখা তাই প্রকাশিত হওয়া প্রয়োজন।
কবি গরীব বলে নিজের গ্রন্থ প্রকাশ করতে পারেন না। তবু সে মাস গেলে নেট করার টাকা ভরায়। বই প্রকাশের থেকে কিঞ্চিৎ কম খরচ হলেও, কিছু তো খরচ হয়।


তাহলে কবি কী কিপটে...
কবি কিপটে নয়। আসলে কবি সাহস চায়। কবি বাজারটা বুঝে নিতে চায়। কবি যা লিখছেন, তা কী সমাজ গ্রহণ করছে...এটা যেদিন স্পষ্ট হবে, কবি ধার দেনা করেও ছাপিয়ে নিতে পারে বই। কবি তাই সময় চায়। কবি তাই বিনে পয়সায় পাঠকের কাছে পৌঁছে যেতে চায়। কবি তাই বুঝে নিতে চায়, দাম...নাম...ডাক। আদেয় সে কী কবি হতে পেরেছে।
টাকা না পেলে কী হবে...কবিতা তো হচ্ছে। সেই রামমোহন যুগ থেকে যা হয়ে এসেছে। শালা ব্রিটিশদের পিছন মেরে ওদের ভাষা শিখে, শিক্ষিত হয়ে ওদের পিছনে লাথ....আমরা বাঙালি সাহিত্য চর্চাকারীরা সেই পথ প্রশস্থ করছি। শিখে নিচ্ছি সবটুকু। শিখে নিচ্ছি এই অ্যাপ কায়দা। তারপর নিজের বাংলা অ্যাপ বানাতে, নিজেদের নিজস্ব ফে বু চালু করতে বেশি সময় লাগবে না।
স্বঘোষিত হই আর যাই হয়, করছি তো বাংলা ভাষার জন্য শ্রম দান। আমি ভাষাশ্রমিক। ভাষার জন্য লড়বই।


তাই যাই বলুন, কবিতা, সাহিত্য অনলাইনে ছড়িয়ে যাবে। ছড়াক। তার জন্য মাসিক মাসিক নেট ভরছি। ভরব। তারপর তো বুঝে নেব কোন লেখাটা খাবে...বাংলা ভাষায় খাচ্ছে। যেটা খাচ্ছে না সেটার জন্য কোন ডোজটা দেব। এগুলো বুঝে গেলেই... প্রিন্ট করা বইয়ের সমগ্র আনতে আর লাইব্রেরিতে ঢোকাতে বেশি সময় লাগবে না।


একটু অপেক্ষা করুন। আর অনলাইন সাহিত্যিকের দল। অবলীলায় পোস্ট করুন। হোক চুরি। হোক চুরি করা গ্রুপ। তবু আমরা জিতবই। এই দেখুন আমার লেখাটা সংগৃহীত বলে চালিয়ে দিচ্ছে পচা দা। ঠিক হে কই পারোয়া নেই। বেকার ছেলের আবার কাজ কি। আবার টাইপ করছি...নতুন লেখা। খাওয়াতে তো হবেই...কারণ ভাষাটা তো বাংলা ভাষা। অর্জিত ভাষা। এতো সহজে কুসাহিত্যে ভাষাকে মরতে দিচ্ছি না। পাগলা আমার নেট টা একটু রিচার্জ করে দিবি...
~~~~~~~
© 2016 সোমাদ্রি সাহা