বিনিদ্র রজনীর নিঃশব্দ পায়া,
ঢেউ খেলছে মৃতপ্রায় ছায়া;


ফিকে স্বপ্ন চোখের কোলে,
পাতা পড়ছে অঙ্কের ভুলে;
অবান্তর প্রশ্নের রেলগাড়ি
অবিরাম ছুটছে কালো অশ্রুজলে |


দুষ্টুমিষ্টি পাখির বেসুরো ডাক,
এলোমেলো রাস্তায় নির্বোধ বাঁক;


হলদেটে ছবিতে তার বাঁধা,
কবরবাড়িতে হাসছে সব ধাঁধা;
হেঁটে চলছে একাকী
মনুষ্যরূপী এক দ্বিপদ গাধা  |