অনুক্ত

অনুক্ত
কবি
প্রকাশনী জলছাপ প্রকাশন
প্রচ্ছদ শিল্পী সৈয়দা আফরুখতাহ রিপ্পী
স্বত্ব কবি নিজে
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১০
সর্বশেষ প্রকাশ সেপ্টেম্বর ২০১৭
সর্বশেষ সংস্করণ ১ম সংস্করণ
বিক্রয় মূল্য ১০০ টাকা
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

২০১০ এ অমর একুশে বই মেলায় প্রকাশিত এই কাব্য-গ্রন্থে মোট ৬৪টি কবিতা আছে।


ভূমিকা

মনে প্রাণে যে কবি, তাকে তার কাব্যচর্চ্চা থেকে; কোন প্রতিবন্ধকতাই দমিয়ে রাখতে পারেনা। প্রতিবন্ধকতাকে উপজীব্য করে বরং তৈরী হয় বিশুদ্ধ সব কবিতা। প্রতিবন্ধকতা হয়ে উঠে কাব্যচর্চ্চার অন্যতম মাধ্যম। কবি সঞ্চারিণী-কে দীর্ঘ প্রবাস জীবন কাব্যচর্চ্চা থেকে এক চুলও নড়াতে পারেনি, বরং দিয়েছে উদ্যোম আর সাহস। চরম ব্যস্ততা তার প্রতিবন্ধকতা না হয়ে হয়েছে চর্চ্চার উপাদান। দেশ মাতৃকা আর প্রিয়জনের ব্যাথার যে রক্তাক্ত অনুরণন, তার সরল প্রতিবিম্ব হচ্ছে অনুক্ত কাব্যগ্রন্থটি। বিচিত্র বিষয় আর পরিশুদ্ধ কাব্য চেতনায় বইটির প্রতিটি কবিতা হয়ে উঠেছে মূর্ত বাস্তবতা। উপস্থাপনের ভংগী, জীবনবোধের সফল প্রতিফলন প্রতিটি কবিতাকে দিয়েছে ভিন্ন মাত্রা। কবির না বলা কথাগুলো অনুক্ত কাব্যগ্রন্থের কবিতায় দিয়ে গেছে শান্তির প্রলেপ। শুধু অনুভবে নয়, গভীর বাস্তবতার নিরিখে কবিতাগুলো পাঠক সমাদর পেতে সক্ষম।

উৎসর্গ

কবি পত্নী শ্রদ্ধেয়া- সৈয়দা নাদিরা মাহমুদা

যিনি তার জীবন সাথীকে ভালোবাসার নিদর্শণস্বরূপ নিজের নামের শেষাংশে কবি আল মাহমুদ এর নাম জুড়ে নিয়েছিলেন। যার বিয়োগ ব্যাথা সহ্য করা সত্যিই আমার জন্য কষ্টকর!