সোনিয়া দেওয়ান প্রীতি

সোনিয়া দেওয়ান প্রীতি
জন্ম তারিখ ৪ অগাস্ট
জন্মস্থান নারায়ণগঞ্জ, বাংলাদেশ
বর্তমান নিবাস নারায়ণগঞ্জ, বাংলাদেশ
পেশা সাংবাদিক ও মানবাধিকার কর্মী
শিক্ষাগত যোগ্যতা ব্যাচেলর অব স্যোশাল সাইন্স (বিএসএস)
সামাজিক মাধ্যম Facebook   Twitter  

লেখালেখির সাথে যুক্ত ছাত্র জীব থেকে। প্রথম বই প্রকাশ হয় ২০০০ সালে ‘প্রিয়তমেষু’। সবশেষ বই ‘লক্ষ্যাপাড়ে’। বাংলা চলচ্চিত্রের প্রয়াত চিত্র নায়ক রাজ-রাজ্জাক এর জীবনী নিয়ে তৈরি ‘স্মরণীয় রাজ্জাক’ বইটির সম্পাদনা সহ অসংখ্য বই সম্পাদনা করেছি। ২০০১ সাল থেকে সাংবাদিকতা পেশায় যুক্ত। যখন নারায়ণগঞ্জ জেলায় কোনো নারী সাংবাদিক ছিল না। সেই থেকে এই জেলার নারী সাংবাদিকতায় পথিকৃত বলা হয় আমাকে। মানবাধিকার কর্মী হিসেবে নানা ধরনের আন্দোলন সংগ্রামের মধ্যদিয়ে বিভিন্ন মুসলিম দেশে গিয়ে শারীরিক মানসিক নির্যাতনের শিখার প্রায় ৩৫৬ জন বাংলাদেশী প্রবাসী নারীকে(১৪ মার্চ ২০২৩ পর্যন্ত) প্রবাস থেকে বাংলাদেশে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছি। যে কাজ এখনও চলমান রয়েছে। যে কাজের জন্য অসংখ্য সম্মাননা পুরস্কারে ভূষিত হয়েছি। সব মিলিয়ে- যদি মানুষের কল্যাণে নিজেকে বিলিয়ে দিয়ে আত্মতৃপ্তি পাওয়া যায়, তবে সেই আত্মতৃপ্তির জীবন আমার। ব্যক্তি জীবনে মা হতে পারিনি। কিন্তু অসংখ্য শিশুর বিপদগ্রস্থ মায়েদের ওদের কাছে ফিরিয়ে দিতে পারার মাঝেই নিজের মাতৃত্বের সুখটুকু খুঁজে নিচ্ছি। কবিতা আমার প্রাণ। কবিতা লেখার মধ্যদিয়েই আমার এই সফল জীবনের সূচনা হয়েছিল।

সোনিয়া দেওয়ান প্রীতি ১০ বছর ৩ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে সোনিয়া দেওয়ান প্রীতি -এর ১১টি কবিতা পাবেন।

তারিখ
শিরোনাম
মন্তব্য
১৪/৩
২০/১
৭/৫
২১/৯
১৬/৯
৪/৮ ১১
৩/৮
১৪/৬
১০/৫ ১০
২২/২ ১২
১৯/২ ১৯

এখানে সোনিয়া দেওয়ান প্রীতি -এর ২টি আলোচনামূলক লেখা পাবেন।

তারিখ
শিরোনাম
মন্তব্য
৩/৮
১২/৫