সেই যে কবে বাজিয়েছিলে,
বিরহের একটানা সুর,
দিনটা ছিল বসন্তেরই,
একটি মলিন দুপুর!
তোমার কথার মালঞ্চে,
ছিল কান্নার বেদম বেগ,
জড়িয়ে ছিল স্মৃতির যত,
ফেলে আসা আবেগ!
বুঝিনি সেদিন কেঁদেছিল,
পর্দার অন্য পাড়,
যার গলে আমি পড়িয়েছিলাম,
সাত নুড়ি হার!
জানতে তুমি দাও নি বন্ধু,
তোমার সেই সে ব্যথা,
বন্ধু প্রেমের মহত্বে তুমি,
লোকালে সকল কথা!
আমার ঘরণি তোমার বন্ধু,
হৃদয়ের অধিষ্ঠাত্রী দেবী,
আমার শয্যাসুন্দরী হয়েও সে আজও,
তোমারই আঁকে ছবি!
কেমন তবে এ প্রেম তোমার,
কেমন তবে এ ত্যাগ?
না পেলে তুমি, না পেলাম আমি,
আর তারও মন বৈরাগ!!