লাল রঙা আকাশে মিটিমিটি তারারা,
ঝুপ ঝুপ নামছে রাত্রি -
শতাব্দী পরে দেখা হল দু'জনায়,
আলোকিত বর্ষে মিলেছি কোনোদিন,
তুমি আমি হীনা আর –
আজও আকাশ ছলনাময়!


ঝিরিঝিরি বাতাসে মৃদু মৃদু সৌরভ,
সন্ধ্যার চাঁদোয়া জড়িয়েছে গায়ে,
কালো কালো জাহাজের বড় বড় মাস্তুল -
কি যেন মনে করায়?
ছলছলাৎ জলধারার বিক্ষুব্ধ কলতান,
তকমা এঁটে দেয় মনের গোড়ায়!


একরাশ রুদ্ধ শ্বাস দুরু দুরু বুকে,
চেতনার চাবিকাঠিতে মরচে ধরে,
ঘা মারে সজোরে মনের দরজায়!
নির্মীলিত পলকের অশ্রুরা সব,
সবেগে আবেগে ঝরতে চায়!
কুহক মনের যাতনা যতন,
আজও তোমায় আপন করতে চায়!