আজ, বহু যুদ্ধের পর,
লড়াইটা থেমে গেছে।
সব শান্ত আজ,
ভীষণ শান্ত।
সেদিন ঝড় আছড়ে পড়েছিল,
অবাধ্য, অদম্য, অসীম সে ঝড়!
শক্তিহীন, পরাজয় ছিল বারংবার।
আজ, সনসনসন হাওয়া,
অবাধে বইছে, উন্মুক্ত উদ্দামে।
একদিন ফল্গুর ধারা,
এনেছিল খুশির দাপট,
আজও খুশি আছে,
দাপটটা কেবল নেই!


যুদ্ধটা থেমে গেছে,
ভরাডুবিও কি থামবে?
কি জানি!
এবার কি শ্বাসে আসবে,
প্রশান্তি? কি জানি!
অনিশ্চয়তায় আর্দ্র মন,
কেমন ভাবে সাজাবো আবার,
নতুন স্বর্গদ্বার!