এক তাজমহল গোড়ো অন্তরে,
যদি কভু বেসে থাকো ভালো।
না হোক তা শ্বেত পাথরের মর্মর,
না থাক যমুনা তার তলে,
শুধু রেখো তোমার ভালবাসার ছোঁয়া -
তার 'পরে।


আমার সমাধি 'পরে হাতখানি রেখো,
কোমলতার ছোঁয়া পাবে অন্তর,
দু চোখে বিগলিত অশ্রু যদি ঝরে,
সে অশ্রু আনবে বয়ে যমুনার ধারা।
ভালোবেসে যদি কভু স্মর আমারে,
জানবো সেই তো আসল চাওয়া পাওয়া।


যেদিন রজনীতে আসবে তুমি,
ফল্গুর ধারায় ভরবে জোছনা,
অনন্য সুখে হবে রাত্রি যাপন,
সুরভিত গোলাপের আধারে।
তোমার অঞ্চল হতে ঝরবে প্রেম,
আমার সমাধি 'পরে !


হে প্রিয়া, খুলো না তোমার আভরণ,
আভরণ তো তোমাতেই শোভা পায় !
হে প্রিয়া, তুমি সেদিনও গেও গান,
তোমার মিষ্ট সুরে আমি উদ্ভাসিত হই,
আমার আত্মা সেদিন পাবে নবজীবন,
তোমার ভালবাসার তাজমহলে !