আমি বলব তোমায়, যদি তুমি জানতে চাও,
মনে কি পরে আজ তোমার, সেই সেদিনের কথা?
মত্ত ছিলে খেলায় তোমার, কতক নুড়ি পাথরের সাথে!
যেগুলি তুমি কুড়িয়ে এনেছিলে, কোনো সমুদ্র তীর হতে ~
সবগুলিই প্রায় হারিয়েছিল, তাদের ঔজ্জ্বল্যের রূপখানি,
তাদের মধ্যে একটি হয়ত, ছিল কিছুটা উজ্জ্বল,
যেটি সযত্নে রেখে দিয়েছিলে, তোমার কাঁচুলির ভেতরে!


সংগ্রহ করে এনেছি আমি, সেই সকল অনুজ্জ্বল শিলা,
খুঁজেছি আমি তাদের মধ্যে, নতুন সম্ভাবনা,
কিছু হয়ত ম্লান হয়েছে, সেই সব নুড়ির মাঝে,
কারুর মধ্যে খুঁজে পেয়েছি, এক অনবদ্য বিস্ময়!
ইউরেকা বলে জাহির করতে চেয়েছি আমার আহ্লাদ,
তুমি তো তখন ছিলে না দাঁড়িয়ে, আমার খুশির দোরগোড়ায়!
হত-শূণ্য দৃষ্টি আমার, নিবদ্ধ হল সেই পাথরে,
দেখেছি কত আহত প্রেম, লুকিয়ে আছে সেই পাথরের গায়ে,
দেখেছি কত অসম্পূর্ণ স্বপ্ন, চিরনিদ্রিত আছে সে শিলায়!
পরিশেষে আমি শুদ্ধ করেছি, তাকে আমার চোখের জলে,
চাও কি তুমি রাখতে সেটা, তোমার সংগ্রহশালায়?