আসা যাওয়ার পথে,
সবই আমার নজরে পড়ে,
ফিটফাট বাবু সেজে,
চোরেরা রাস্তায় ঘোরে।


কেউ করে দিনে ডাকাতি,
কেউ বা কারুর পকেট মারে,
মিষ্টি মধুর কথার ছলে,
কেউ বা মন চুরি করে।
কোনটা সত্যি, কোনটা মিথ্যে,
সে সব খবর আমি রাখি,
বেইমানির এই দুনিয়াটাকে,
অবাক হয়ে দেখতে থাকি।


কে যে নিলো, কে বা দিলো,
কে কতটা মাল লুকালো, আমি জানি,
মুখোশধারী মানুষ জনের,
মুখগুলোকে আমি চিনি।
চাপরাসী থেকে মন্ত্রী আমলা,
সবাই যে দেয় সবাইকে ফাঁকি,
বলতে আমি পারি না কথা,
তাই তো এ মুখ বন্ধ রাখি।
***********************