নীল আকাশে চাঁদ উঠেছে
শ্বেত তরুণীর সাঁজে
তারা গুলো জল জলে
যেনো হিংসা করে আজ
হাজার গাছে নানান সাজে
স্বর্ণ-শ্যামল পাতা
আজকে ভাই টুটে নিল
সর্ব মনের ব্যথা ।
নানান গাছের হাজার জলে
নানান রকম ফল
বিহঙ্গের মুখে যেনো আজি
আনলো খুশির ঢল ।
আজ কুকিল সোনা মনের সুখে
গায়যে মধুর গান
যাহার সূরে আত্নহারা
বিশ্ব লোকের প্রান ।
রাখাল বাবু বাঁশি বাঁজায়
শীর নেড়ে নেড়ে
আজকে সে হারিয়ে গেছে
পাখীদের নীড়ে  ।
তরীলহে কুবের মাঝি
মেঘনার কুলে কুলে
আপন মনে গান গায়
নিজে হেলেদুলে,
নিত্য দিন পূর্ব কোনে
রক্ত গোলাপ ফোটে
সাঁজের বেলা কেনো তাহা
কৃষ্ণয় যাহে লুটে ।
fb: sonnetsanto@gmail.com