জানকি সেই কাব্যের কথা
                          যা নাকি লিখেছেন সৃষ্টি দাতা,
সেই কাব্যের  নাম পৃথিবী থেকে নেওয়া
                         নায়ক-নায়িকা  আদম-হাওয়া ।
বৃক্ষ থেকে সৃষ্টি যেমন গাছের পাতা
                         ওনারা আদি পিতা-মাতা ,
পৃথিবীর কাব্যে আমরা সবাই
                         নানান অভিনয় করে বেরাই ।
শিশু কালে আমরা মায়ের কোলে
                        থাকি হাসি কান্নায় স্তন তলে ,
শৈশবে আমরা  দলে দলে
                        বেগ কাঁধে স্কুলে যাই ।
নবীনে আবার একগেয়ামি
                      ঝুঁকি-বাঁধায় হই অগ্রগামী ,
যৌবনে আমরা নায়ক সেজে
                     পার্কের আঙ্গিনায় রমনীর খোঁজে ।
প্রবীন হলো  কাব্যের শেষ পাতা
                      মসজিদে মসজিদে ঠেকাই মাথা,
রাগ-অনুরাগ  প্রেম প্রতিমা
                      পৃথিবীর কাব্যে রয়েছে জমা ।
  অবশেষে  হবে শেষ  অভিনয় ,
                       বিদায় হবে শেষ প্রনয়
এভাবে চলে জীবন  কাব্যের কথা
                       কী চমৎকার লিখেছেন বিধাতা।