অদ্ভুদ আমি, অদ্ভুদ তুমি,
অদ্ভুদ সবার মন,
ভদ্রতার ছদ্ম খোলসে সবাই
আপনাকে রেখেছি গোপন ।
কিসের হাহাকার, হৃদয়ে বারবার
অস্থির-স্বস্থির বাসা বুনে মনে,
নিঃস্বপ্রান-নিষ্ফল রঙে রঙিন
অহেতুক দেশে সংসার করে কত জনে ।
পরোক্ষ ভাবিলে আঁখি জল, টলমল
নীরব নিরদ্রাহীনা পাহাড়ি ঝর্নাধারা,
ছদ্ম ছিদ্র হলে রহিবেনা অজুহাত
ফিরবেনা কৃত্রিম মুখমণ্ডল বিষাদ ছাড়া ।
অপর থেকে আপন সত্য লুকীয়ে
নিজেকে টিকিয়ে কতকাল রবে
আপনার আপন সুখে কত সুখ
অবগত হবে তুমি কবে।
অদ্ভুদ আমি, অদ্ভুদ তুমি
অদ্ভুদ রহিবেনা কারো মন,
ভদ্রতার ছদ্ম খোলস খুলে
ছদ্ম থেকে যদি রাখি গোপন ।