হে কবিতা,
অদ্য ধুসর মৌনকাল
সূর্যের রঙ রক্তিম কদাকার
মানুষের মুখ মিছিলের সাথে চলে
ছড়িয়ে ছিটিয়ে মৃত্যুর হাহাকার।


হে প্রেমের ছন্দ,
আজ বিদায়ের গান বাজে
মানুষের আজ দেওয়ালে ঠেকেছে পিঠ
বাতাসে মিশেছে বারুদের পোড়া ঘ্রাণ
মিলনের পথে বেঁধেছে বিষের গিঁট।


অনেক হয়েছে কাব্য ছন্দ ভাব
সময় এসেছে পথে পথে বেড়াবার
মৈত্রীর হাত সংঘবদ্ধ করে -
তবেই মুক্তি,তবেই পারাবার।।