ক্লান্ত শরীর দুএকটা রাত
মোমের আলোয় অন্ধকার
এবার বাংলা ওপার বাংলা
মধ্যে খানে কাঁটার তার।


খুঁটোয় বাঁধা গ্রামের মাটি
ঝাপসা হওয়া স্মৃতির টান
ছিন্নমূলে এধার ওধার
কথায় সুরে একী গান।


এপার বাংলা বাঙাল ঘটির
ইলিশ চিংড়ি ধুন্ধুমার
এপার যা গঙ্গা নদী
ওপারে তা পদ্মাপার ।


দ্বিধান্বিত কাঁটার তারে
সংঘবদ্ধ ঐক্য শেষ
এপারে যে বাংলা আছে
ওপারে তা বাংলাদেশ ।।