শুনেছি প্রতিটা মানুষের জীবনে একটা খারাপ সময় আসে। কিন্তু বাস্তবে তেমন কোনও অভিজ্ঞতা ছিল না । কিন্তু গত ৫।০৬।১৩ থেকে আজ অবধি আমি যে অস্থির মুহূর্তের মধ্যে দিয়ে যাচ্ছি ঈশ্বরের কাছে প্রার্থনা করি এমন সময় যেন আমার পরম শত্রুরও না আসে । মানসিক, শারীরিক, অর্থনৈতিক, সামাজিক সব ক্ষেত্রেই বারবার মুখ থুবড়ে পড়ছি।
কথায় বলে সময় ভালো থাকলে লোহা ছুঁলেও সোনা হয় । কিন্তু আমার ক্ষেত্রে ঠিক উল্টো । সোনা ছুঁলে লোহা হয়ে যাচ্ছে ।
এখন মাঝে মাঝে ভাবি এই খারাপ সময়ের সাথে যুদ্ধ করতে করতে কোথা দিয়ে যে একটা বছর কেটে গিয়ে আবার একটা ৫ই জুন আসছে সেটা বুঝতেই পারলাম না। আমি জানি ো বিস্বাস করি ঠিক এই খারাপ সময়টা আমি কাঁটিয়ে উঠবো কিন্তু ক্ষত দাগের মত এই একটা বছর বিশেষ করে ২০১৩ এর জুন মাস থেকে  ২৫শে নভেম্বর এই সময় টুকু কোনও দিও ভুলতে পারবো না ।


সেই সময়টা মাঝে মাঝে মনে হতো সত্যি কি আমি বেঁচে আছি ? আর সত্যি যদি বেঁচে আছি তবে কেন বেঁচে আছি ? বেঁচে থেকে লাভটাই বা কি ? কার জন্য কিসের জন্য আর বাঁচা ?


বলতে দ্বিধা নেই সে চেষ্টাও করেছিলাম কিন্তু ঈশ্বর বোধ হয় সেটা চায়নি । তাই মৃত্যুর মুখ থেকে ফিরে আসেছিলাম । যা সাধারান সেখান থেকে খুব কম মানুষই ফিরে আসতে পারে ।


কিন্তু সেই সময় আমি কারও কে পাশে পাইনি এখনো কারও কে কাছে পাইনি শুধু মাত্র দুজন মানুষ ছাড়া ।


একটা জিনিস আমি শিখেছি সেই মুহূর্তের কাছ থেকে সেটা  কারও কাছে প্রত্যাশা কর না ।


আস্তে আস্তে আমি আজ সব কাঁটিয়ে উঠেছি ঠিকি। তবে মানসিক ভাবে সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়েছিলাম এবং আজও আছি ।হয়তো এই বিপর্যয়টা কোনোদিনই কাঁটিয়ে উঠতে পারবো না।