অনেকই হয় তো ভাবেন আমি একটু নাক উঁচু । কারও কবিতা পড়ি না বা কারও কবিতায় সাধারণত মন্তব্য করি না ।
কিন্তু ব্যক্তিগত ভাবে আমি তা নই। আমি ভীষণ পরিমাণে প্রান খোলা ও  আলাপী ধরনের মানুষ । সবার সাথে হাসি ঠাট্টা,আলোচনা, পর্যালোচনা  করতে ভালোবাসি।
কিন্তু আমি এই কবিতা বিভাগের সাথে প্রায় ২ বছর ধরে নিজেকে যুক্ত রেখেছি কারন এটা আমার খুব প্রিয় জায়গা ।
আগে সবার কবিতাতেই মতামত দিতাম।  মনযোগ পড়তাম । কিন্তু এখন শুধু মন যোগ দিয়ে পড়ি সবার কবিতা কিন্তু মতামত সেভাবে দিনা । তার কিছু কারন আছে । তবে যে কবিতা গুলো ভীষণ ভাবে ছুঁয়ে যায় সেই কবিতা গুলোয় মতামত না দিয়ে থাকতে পারি না । মতামত দি না যেই যেই কারনে সে গুলো হল -
০১। ভালো না লাগলেও অহেতুক আমি ভালো খুব ভালো এমন আলপটকা কথা বলতে পারি না । আবার সমালোচনাও করতে পারি না । কারন হয় তো কবির ভালো নাও লাগতে পারে ।
০২। অনেক সময় অনেক লেখকের লেখা দেখি একদম শানবাঁধানো লেখা কিন্তু সামান্য কিছু ভুল ত্রুটির জন্য লেখার খেই হারিয়ে যাচ্ছে । সে ক্ষেত্রে যদি সংশোধন করতে গেলে কবি যদি খারাপ ভাবে বিষয়টি নেয়। সেই ভেবে পিছিয়ে আসি।
৩। আমি সাহিত্য নিয়ে আলোচনা বা যুক্তিপূর্ণ তর্ক করতে ভালোবাসি । কারন আমি বিস্বাস করি এতে বোধের বিকাশ হয়। মাঝে মাঝে অনেকের লেখা দেখে মনে হয় সেই পরিবেশ টা হলে মন্দ হয় না। কিন্তু একটা ভয় রয়েই যায়।
৪। প্রত্যেকে সম্মান দিয়েই বলছি । এই পরিবারের অনেকের লেখা ধারাবাহিক ভাবে পড়ে মনে হয়েছে । তাদের জানায় পরিধিটি খুব সীমিত অথবা নেই বললেই চলে । গুটি কয়েক রবীন্দ্র নাথ বা নজরুল ছাড়া বাংলা সাহিত্য সম্বন্ধে বিশেষ কিছু জ্ঞান নেই। এবং তাদের জানার কোনও ইচ্ছা বা প্রবৃত্তিও নেই। তাই দেখে আর ইচ্ছা হয় না  । কোনও মতামত দেই।


বিঃদ্র ঃ - আমার লেখায় সবাই খোলা মনে আলোচনা সমালোচনা তর্ক  করুন । চুল চেরা বিশ্লেষণ করুন আমার কোনও আপত্তি নেই। তবে তা অবশ্যই গঠন মূলক ও যুক্তিপূর্ণ। আমি কথা দিচ্ছি তা আমি সাদরে গ্রহ্ন করবো । কারন তাতে আমার ও বোধের পরিধি বারবে ।


ধন্যবাদান্তে
সৌভনিক চক্রবর্তী