জানি না এই লেখাটা এখানে লেখা কতটা প্রাসঙ্গিক হবে তবুও আজ না লিখে পারলাম না। কারন এই আসর আমার ভীষণ প্রিয় একটি জায়গা। তাই এখানে আজ স্বীকার করছি, যা আগে কোথাও কখনও করিনি।


আজ আমার মৃন্ময়ী সিরিজের ৫০ তম কবিতা লিখলাম এবং এখানে সেটা পোস্ট করেছি। তবে আজ বলতে চাই এই মৃন্ময়ী কে ?


আজ থেকে বছর দুই আগে আমার সাথে একটি মেয়ের আলাপ হয় ফেসবুকে । যাকে কোনও দিন আমি সামনাসামনি দেখিনি এবং কোনও দিনও দেখবো কিনা তাও জানি না। তাকে দেখার পর আমার প্রথম্ মনে হয় - আরে এঁকে তো যেন ভগবান মাটি দিয়ে তৈরি করেছে, সেই ভাবনা থেকেই তাকে আমার মৃন্ময়ী বলে মনে হয়। পড়ে জানতে পারি তার আর পাঁচটা ডাক নামের মত একটি নাম মৃন্ময়ী। যাই হোক।


এ ক্ষেত্রে বলে রাখি তার সাথে আমার মোটেও প্রেম বা ভালোবাসার সম্পর্ক নয় বরং তার থেকেও বেশী বন্ধুত্বের সম্পর্ক। এবং খুব হলফ করে বলতে পারি তার সাথে আমার কোনও দিনই প্রেম বা ভালোবাসার সম্পর্ক হবে না। কারন প্রথম দিন থেকে এই শর্ত রেখেই বন্ধুত্ব হয়েছিল।
তারপর একদিন কি মনের খেয়ালে তাকে নিয়ে একটি কবিতা লিখে ফেলি কোনও এক ঝড়ের রাতে। কারন তার ঝড় প্রিয় আর আমার বৃষ্টি, আর এই নিয়ে সেদিন আমার সাথে তার বেশ ঝগড়াও হয়েছিল। তারপর আস্তে আস্তে একটা দুটো করে লিখতে লিখতে কেমন যেন একটা নেশা পেয়ে বসল। একটা একটা করে লিখতে লিখতে আজ সেই মৃন্ময়ী সিরিজের কবিতার সংখ্যা ৫০। ভাবতেই কেমন অবাক লাগছে।


এবং সৌভাগ্যক্রমে এই সিরিজের প্রথম এবং আরও একটি কবিতা শতরূপে ভালোবাসা বইটিতে স্থান পেয়েছে। একটির নাম্ কথোপকথন এবং অন্যটির নাম তুমি রাস্তায় মাখ ঝড়কে আমি ঘরের ভেতর কাব্য।