কতো প্রাণের অসমাপ্ত আহাজারি
রাস্তার ঘুমিয়ে থাকা ধুলোতে ভিড় করেছে,
পড়ে থাকা পাখির পালকটাও
উড়ছে যেন অস্ফুটো ধোঁয়ায় ধোঁয়ায়,


ঘুঘু ডাকা ভোর ঘুমিয়ে গেছে
ধর্ষিতা মায়ের ছেড়া আঁচলে,
কাক শকুনের ঘরে বন্দি
বাংলা মায়ের গান,
একটা ভেজা শালিক লিখেই চলেছে
জ্যান্ত খয়েরী বিপ্লব,
পাশেই দেখে দাঁড়িয়ে থাকা
এতিম বাংলার শৈশব ।