সুইচ-অফ
দূর দেশে কোন বন্ধু আছে,
সকাল- বিকেল-সন্ধে-রাতে
ফোন সুইচ-অফ তার।
তাকে ভাবলে মনের মধ্যে
লাল-নীল-হলুদ-সবুজ রঙ ভেসে ওঠে।
গাছ ভরে ওঠে ফুলে -------
ঢেউ খেলে নদীজলে
কানে কলসির ছলাৎ-ছল, বুকের মধ্যে ঢেঁকির পাড়!
ঐ বুঝি ফোন বেজে উঠল!
কিন্তু নাঃ...তার ফোন তো সুইচ-অফ!