তুমি আমার ছবি দেখে বললে
“এঃ! একেবারেই পাতে দেবার মতো নয়”
আমি সেদিন ই আমার আয়নাটা
ভেঙে দিয়েছিলাম
আর কোনোদিন তোমার সামনে
এসে দাঁড়াই নি।
মাস গেল বছর গেল
দেখা হয়নি
শুনেছি তুমি খুব সুখের ঘর করছ।
যেদিন তুমি চলে গেলে
খবর পেয়ে গেলাম তোমার বাড়ি
তোমার পড়ার টেবিলের ধার ঘেঁষে
দাঁড়িয়ে থাকতে থাকতে -- --
তোমার কোটেশনের খাতাটি
নিলাম হাতে তুলে
পাতা ওলটাতেই
চমকে উঠি বিদ্যুতের শিহরনে!
এই তো আমার সেই ছবি !!
যত্ন করে রেখে দিয়ে গেছো
তোমার কোটেশনের খাতার ভিতর !!!