প্রেমাগুন
পোড়া সিগারেট নেভালেও নেভেনা-----
আহা, যদি আগুন লাগে তো লাগুক!
এই নিয়ে দ্বিতীয়বার, কি তৃতীয়বার
আমি কি তাতেও পুড়বো ?
আমি তো আগেই প্রেমাগুনে পোড়া !


তাই ছাইদানিতে ধোঁয়ায় - ধোঁয়া, চায়ের কাপে তুফান, ----
আদতে বাসা তো হোগলা কিম্বা গালা,
তাতে আবার বেতের সোফা, তৈরি জতুগৃহ,
ঘর পুড়ে যাক্, পুড়তেই থাক্,
আমি ম’লে পোড়াস্ নে তোরা।


আগুন ধরল সীঁথিতে সেদিন, কুশণ্ডিকার ভোরে,
ফুলশয্যার খাটে,
যেদিন আফোটা কুঁড়িকে বিসর্জন দিলাম,
সেদিন মন কি পুড়ল  প্রথমবার?


এখন জতুগৃহ বাদানুবাদে লেলিহান,
প্রেমাগুন- শিখাগ্রাসে ছাব্বিশ বছর
তবুও মরিনি তুমি- আমি।
এবার কি পুড়বো? জানিনা তোমার কথা।
আমি তো আগেই প্রেমাগুনে পোড়া।