পারাবত
নভোচারী,তোমার জন্যে আমার জানালা খোলা,
নেমে এসো, আলোর দিব্যি তোমায়,
আমি রাত হলে তুমিও কি প্রস্তুত
পালকে-প্রহরে উড্ডীন?


এখনো হয়নি ভোর প্রথম কূজন শোনার-----
পালকে- পালক, যুগল-বক্ষোলীন,
দীর্ঘ চঞ্চু অধর হয়নি আজও,
বাসা বেঁধেছিলে, কতবার ভেঙেচুরে
সাধের কুসুম মরে গেছে কতদিন।


তবু অদম্য, তবুও বড়ো আদিম,
অশ্বের মত বেদম, নির্বিকার,
সূর্যের সাথে লুকোচুরি খেলে মেঘের অঙ্গীকার,-----
বছর ঘুরে এলো, আমরাও এলাম আবার,
দিলাম জানালা খুলে ----


ডানার ঝড় আমার জন্যে রাখো
আমি তো ঝড়ের স্বনন শুনব বলে
মাটির উপর
রাত্রি হয়ে আছি--------