সারা রাত্রি ধরে
বালুকাবেলায় মাথা কুটে মরে সাগরের ঢেউ।
অগ্নি নিয়ত কেঁদেই চলে,
‘স্বাহা, স্বাহা, স্বাহা,’-------


বাতাসের স্বনন খোঁজে কোন্ প্রিয়ার মুছে-যাওয়া ঠিকানা,
এই সব দীর্ঘশ্বাস
বুকের ভেতর হাহাকার হয়ে ঝরে
‘এসো----, এসো-----, এসো,’
আসে না কেউ।


দিন যায়, যায় রাত
শেষ তবু হয়না প্রতীক্ষার।
অশ্রু হয়ে সাগরের নোনা জল
স্বাহার তরে অগ্নির বিরহ হয়ে পড়ে ঝরে।
হাওয়া এসে লেলিহান করে শিখা ---

‘এসো ,এসো, এসো,’ ‘স্বাহা--- স্বাহা ----স্বাহা---‘


হা-হা করে জ্বলে প্রেম
সারা রাত্রি ধরে ।।