মাথা খাও, আর দুটি খাও,
ওকি, মাছের মুড়োটা যে পাতেই ফেলে উঠে গেলে?
বাজার - দরে ষোল কই শলুইয়ে
দুটো যদি পালিয়ে যায় তো যাক্।
ঘর বাঁধুক আড়ালে-আবডলে
কই মাছের জান মুঠোয় ধরে পৃথিবীতে এসে
চক্ষু খেয়ে পাতের পানে
দিনের শেষে কাঁটা-খান খাই,
আঁশটুকুও ফেলি নাকো।
আহা যদি নলরাজার মাছের মত জ্যান্ত হয়ে
জলে ফিরে যায়?
তাই পোড়াভাগ্যে ভাজা মাছটুকু
ডীপ-ফ্রিজে জোর করে গুঁজি।
আকালের দিনে যাতে পাতে পড়ে দু-টুকরো।
তোমার পাতের পাশে তাই
ঘরের বউ ঘোমটা টেনে বসি,
' মাথা খাও, আর দুটি খাও'...।