দুবাহু বাড়িয়ে জড়িয়ে ধরেছে ঘুম
দুইচোখে এসে স্বপনেরা নিঃঝুম।
বলে 'এসো,এসো, হেথা অানন্দমেলা
না-পাওয়ার সাথে খেলো লুকোচুরি খেলা-----
শ্বেতপাথরের সাজানো অট্টালিকা,
চির-প্রদীপের চির-প্রেরণার শিখা।
যে মালা কখনো জীবনে পরোনি গলে
সেই মণিহার ঐ যে বক্ষে দোলে।
আজিকে এ তুমি একটি রাতের রাজা
সার্থক হোক অনুপম বেশে সাজা।
আতর ছড়াও সুন্দরী সুস্মিতা,
লজ্জাবস্ত্রে আধোখানি আবৃতা-------
সোমরস ঢেলে পাত্রে এগিয়ে দাও,
আজ প্রাণভরে স্বপ্নানন্দ নাও
কে জানে কখন ঘুম ভেঙে যায় পাছে
কঠিন, কঠোর বাস্তব জেগে আছে।
কাচের স্বপ্ন চুরমার হলে শেষে
কঠিন ভূমিতে আছড়ে  পড়বে এসে।'