"জননী কাঁদিয়া ফেরে সারাজীবন ধরে"
তার আফোটা কুঁড়ির সন্ধানে।
জীবন কিন্তু বয়েই চলে  চপল নদীর মত।
মা বসে তার কিনারাতে--------
আঁজলা ভরে জল তুলে সে  লুকোয় চোখের পানি---
কলস ভরে তুলে এনে লুকোয় ঘরের কোণে
এ সৃষ্টিতে যত কুসুম ,যা কিছু সুন্দর,
সবটুকুতে সে দেখে তার সন্তানেরই মুখ।
সে মুখ অপর সন্তানেদের মুখে বসিয়ে
সে  দেখে যায় আর কেঁদে যায় সারাজীবন ধরে।