মা
তোমার সেই পাটভাঙা বেনারসিখানা,
কালো জমির ওপর সাচ্চা রূপোলী জরির কলকা,
কোনদিন পরতে দাওনি আমায়-------
আমি রাতের আকাশ চেয়ে চেয়ে দেখি,...।
আজ আকাশটা সেই বেনারসি চুরি করে
সেজেছে কনের সাজে...
তোমার সেই পাটভাঙা বেনারসি পরে
কপালে চন্দন-চাঁদ,মধু -বসন্তের ওড়না-
স্বয়ংবরা আকাশ-বধূ
ছায়াপথ-রথে উড্ডীন
কোন্ দয়িতের কণ্ঠে দেবার বরমাল্য হাতে?