লাল নীল হলুদ সবুজের ভিড়ে
সেই রঙ নেই কেন
যে রঙ মনের আকাশে লিপিচিত্র আঁকে?
মনের স্রোতস্বিনীর বাঁকে
কোথায় লুকিয়ে রেখেছ তাকে?


তোমার তুলির টানে
একেক রেখায় রবি-চন্দ্র-তারা
এই নীল গ্রহ,
আর কোনো লাল----
ফুটিয়ে তোলো তা আমি জানি।


সে হাসির রঙে তবে
সবার অধর রাঙ্গিয়ে দাও যদি
তবে তোমায় শিল্পী বলে মানি।