এক সকালে ক্লাসরুমের ব্ল্যাকবোর্ডে তোমায়
লিখেছিলাম যে নিবেদিত প্রেমপত্র,  তা আজ ফেরত নিতে চাই।
আরও ফিরে চাই যা কিছু ছেলেমানুষি তোমায় ঘিরে----
সহেলিদের হাসি আমোদের পাত্রী হয়ে
তোমাকে দিলাম আমার নিরানন্দ জীবন
তুমি ফোটালে তার একটি একটি  দল
আবার হাসলাম আমিও রোদেলা আকাশ নীলে
তখন কে জানত সে প্রেম- আখরগুলি
মুছে যাবে একলা ধুলোয় মিশে?
আজ আমি চাঁদেলা-রাতে একা তারা
চাঁদ কোথা গেলে আমাকে একেলা ফেলে?
সকালের সেই ক্লাসরুম চাবি দিয়ে
অনন্তদা চলে গেছে দেশে তার নাকি মায়ের অসুখ
তুমিও বিদেশে পেতেছ সুখ-সংসার
এবার তাহলে যে প্রেমপত্র তোমাকে না -লেখা যত
সব মুছে যাক, আমিও ফিরে যাই
না-চাঁদ, না-তারার পথ ধরে------