চাঁদ থেকে নামতে নামতে ভেঙে গেলাম
পাহাড় থেকে নামতে নামতে টুকরো হলাম
সাগর ঢেউয়ে আছাড় খেয়ে খণ্ড হয়ে
তোমার পায়ে লুটিয়ে পড়লাম।


তুমি হেসে আমার ভাঙা দেহে হাত বুলিয়ে
মুক্তো গেঁথে গলায় পরে নিলে
আমি হলাম তোমার গলায়
   গজমোতির মালা।
তোমার গলার শোভা দেখে সবাই বলে
'কোথায় পেলে এমন চমৎকার?'
তুমি শুধু ঈষৎ হাসো, আর
তোমার গলায় ঝলমলিয়ে ওঠে
গজমোতির হার।