এক অঞ্জলি ভুল হাতে নিয়ে
সে নাকি একরাত 'প্রিয়া' বলে ডেকেছিল
আকুল বালিশ জ্যোৎস্নায় ভিজেছিল বুক
হয়ত কোনও তারা ফোটার অপেক্ষায়
উপলে কেটেছিল তার মার্গশীর্ষ রাত


জীয়নকাঠির খেলা তর্জনী ভুলে গেছে
গেছে মধ্যমা,কনীনিকা, অঙ্গুষ্ঠা,
পাথরে ঠিকরে যে আলো পথ দেখেছিল
কোনো এক অচেনা  মেঘ,
সাপের মাথার মণি হাতে নিয়ে
পথ খুঁজে ফিরেছিল সেই রাতে


সে রাতে ছিলনা চাঁদের আলো
তাই ভুল হয়ে ডেকেছিল পাখি
   আর শুধু
রাত প্রদক্ষিণ করে আর কোনদিন
বাসায় ফেরা হলোনা কো তার।