অনেক কান্না কেঁদে
অনেক বেদনা সয়ে
অনেকটা ভার বয়ে
আজ পৃথিবী সর্বংসহা।
যে তরু ছায়া দেয়, ফল দেয় ফুল দেয়,
সেও টানে মাটি থেকে তার জীবনের নির্যাস।
উল্কাপাতের ঝড়ে কত প্রাণী
বিদায় নিয়েছে এই সুখনীড় থেকে
আবার ভরেছে জননীর কোল
নদীরা নেমেছে তুষারের শৃঙ্গ থেকে
মাটিকে ভরিয়ে দিতে পত্রে, পুষ্পে, শস্যে
প্রতিদিন নবজন্মের শঙ্খধ্ধনি জানিয়ে দিছ্ছে
কোন শেষ নেই, প্রতিমুহূ্র্তে উন্মেষ
জীবন অক্ষয়, জননীর রক্ষাকবচে আছে
     জীবনের জয়।