তোরা যে নদীতে আগে জল নিতে যেতিস,
তাতে আর জল বয় না।
পূবের বৈশালী মন্দিরে তাই জলের জন্য প্রার্থনা চলছে।


মুদ্গলী, শনিচরী, মেঘলতা, তোরা
ঘুরপথে আর মিছে জলের চেষ্টায় পা বাড়াস না।
পথে কত ফাঁদ পাতা আছে কে বলতে পারে?


কে জানে কবে আকাশে বাদলা জমবে
ধারার সুখ ভরিয়ে দেবে তোদের চুল, বুক,শাড়ী,
তোদের পায়ের ছন্দে নেচে উঠবে মাটি-মা ।


এখন তোরা তবে বরং ঘরেতেই মন দে
সংসারের মাটি-আঙন ভরিয়ে দে সুখে
শিশুদের দেহে বুলিয়ে দে তোদের বুকের যত স্নেহ।