চলে যাওয়ার পথটা কিন্তু সামনেই আছে
কিন্তু যাওয়ার উপায় নেই।
আমি ঘরের জানালা থেকে দেখি তাকে,
যে পাখি বাসা ফেলে রোজ আনন্দে উড়ে যায়
সে যদি আমায় দিয়ে যেত তার ডানাদুটি,
তাহলে পথের বাধা মানতাম না,
শুনতাম না কারো চোখের জল,
শুধু উড়ে যেতাম ওড়ার আনন্দে।


আমি বেশ বুঝতে পারি আকাশের হাতছানি
তারাদের হাসি, হাওয়ার আঁচল-দোলা,
এই বন্দী-জীবন থেকে তারা আমায় মুক্তির আভাস দেয়


কিন্তু চলে যাওয়ার উপায়টা আজ পর্যন্ত
কেউ আমাকে বলে দেয়নি।