আমার একটি প্রিয় পোষা বেড়াল ছিল।তার নাম 'ভুচকুটি'। দোহাই নাম শুনে চমকাবেন না কারণ আমরা দুজন আমাদের প্রিয় পোষ্যদের উৎকট স্নেহবশতঃ এরকমই নামকরণ করে থাকি।
  তা ভুচকুটি তো দিন দিন দুধটা, মাছটা খেয়ে চন্দ্রকলার মত বৃদ্ধি পাচ্ছে,এদিকে আমার মনে হল বেড়ালটা একা থাকে,ওর একটা বন্ধু যোগাড় করে দিলে হয়।
  আরো একটি ছোট্ট নধর শিশু বেড়ালকে মাঝেমাঝে দেখি, তাকেই ঝপ করে তুলে নিয়ে এসে ভুচকুটির সামনে ছেড়ে দিলাম।
   তারপর যা হল সে কহতব্য নয় ।দুই বেড়াল পরস্পরের দিকে পিঠ বেঁকিয়ে 'ফ্যাঁয়াস!'করে তেড়ে এল।আমি প্রমাদ গণলাম। আমার কর্তা রেগে আমায় ধমকালেন 'কি জন্য পরের বেড়াল তুলে এনেছ!'আমি তৎক্ষণাৎ তাকে  ফেরৎ ছেড়ে দিয়ে এলাম।
  ঠিক এরপর দরজায় কলিং বেল। খুলতেই আমার বিদেশিনী প্রতিবেশিনী উদভ্রান্তের মত এসে বললেন'I have lost my cat, I can't find it anywhere'।বোধহয় উনি আমাকে চোর সন্দেহ করেছিলেন কারণ আমরা দুজনেই পশুপ্রেমী।
     তারপর তিনি ভুচকুটির দিকে সন্দিগ্ধ দৃষ্টিতে তাকাতে লাগলেন।আমি গম্ভীরমুখে বললাম'This is my cat'
  একটু পরে তিনি চলে গেলেন আর আমার কর্তা অগ্নিশর্মা হয়ে আমায় আরো বকতে লাগলেন,'এরকম বোকার মত কাজ তোমায় যেন আর কোনোদিন করতে না দেখি।'
  আমার সেই প্রতিবেশিনী বান্ধবী আজ আর ইহলোকে নেই কিন্তু তিনি এরপর যতদিন বেঁচে ছিলেন আমার প্রতি বিশেষ বন্ধুভাবাপন্ন ছিলেন কেননা আমরা দুজনেই ছিলাম পশুপ্রেমী।