*****************************


অনেকদিন হলো তোমার সাথে দেখা হয়নি,
তোমার সাথে দেখা করার জন্য মনটা কেমন যেন বেকুল হয়ে ওঠেছে,
আবার কবে তোমার সাথে দেখা হবে, কথা হবে,  চোখে চোখে তাকাবে;
আর চুপিসারে বলবে ভালোবাসি ভালোবাসি।
লুকিয়ে লুকিয়ে দেখবে আর ভাববে আমি কতোটা পরিবর্তন হয়েছি, কি মোটা হয়ে গেছি না শুকিয়ে ;
কালো হয়েছি না আরও ফর্সা তুমি অবলোকন করবে আমাকে।
আমিও তোমাকে লুকিয়ে লুকিয়ে দেখবো, তোমার হাটা দেখবো, তোমার হাসি দেখবো;
তোমার ঠোঁটের দিকে তাকিয়ে তোমার কথাগুলো শুনবো।
আচ্ছা জানো তোমার ঠোঁটে লাল লিপস্টিক এতো ভালো লাগতো, এতো! যা বোঝাতে পারবো না।
তুমি আমাকে ছাড়তেই চাইতে না সারাদিন কাছে রাখতে চাইতে, তোমার সাথে থেকে থেকে কতোদিন আম্মুর গালি শুনতে হয়েছে, একবারও বলিনি; যদি তুমি আবার থাকতে না চাও।
আসলে কাছাকাছি থেকে বুঝতাম না তোমায় কতোটা ভালোবাসি,  দূরে এসে বুঝতে পারলাম,  যতদিন যায়, ততই যেন ভাবনা বেড়ে যায়, অনুভূতি বেড়ে যায়,  শুধু তোমাকে কাছে পেতে চায়।
আচ্ছা বলো তো তুমিও কি এমনটাই ভাবো? আবার কবে কাছে পাবে, পাশে বসবে জানি তোমার অনুভূতি এটাই বলে।


যতবার তোমাকে লুকিয়ে লুকিয়ে চিরকুট দিতাম,  তুমি লজ্জা পেতে,
কিছু বলতেই তুমি চলে যেতে, আমি তাকিয়ে থাকতাম যতদূর তোমাকে দেখা যায়।
অনেক দূর গিয়ে আলতো ভাবে হাত নেড়ে আমাকে বাই জানাতে, আমি অনেক আবেগী হয়ে যেতাম আর ভাবতাম কেন যে চিরকুট দিলাম,  নইলে তো আরও কাছে পাওয়া যেতো।


জানালায় দাঁড়িয়ে আকাশ দেখতেছিলাম আর তোমাকে ভাবতেছিলাম,  সেই পুকুর পাড়ে বসে থাকা, নদীর পাড়ে হেটে চলা আর তোমার কথা বলা, কত স্মৃতি মনে পড়ে গেলো। তুমি আমার দিকে সরাসরি তাকাতে না, তবে লুকিয়ে দেখতে, আমি খেয়াল করতাম আর হাসতাম,  ভাবতাম তুমি কত বেশি পাগলি।
আকাশ দেখতেছিলাম তোমাকে দেখার চেষ্টা করছিলাম নীল আকাশের ভাঁজে,  মেঘগুলো খেলা করছে। এক ফালি চাঁদ উঠেছে,  অনেক দূরে দুটি তারা কাছাকাছি গল্প করছে আর মিটমিট করে হাসছে। তারা দুটি হলো একটা তুমি আর একটা আমি। আমরা পাশিপাশি বসে গল্প করছি। এবার তুমি তো তাকাতে পারো, আমাকে দেখতে পারো, হাতটি ধরতে পারো।


কবে যে মহামারী শেষ হবে,  আবার কাছাকাছি হবো, পাশে বসবো, কথা বলবো,  তোমার হাসি দেখবো ; আবার কবে বলবে ভালোবাসি।
*****************************
২০/০৬/২০
আমতলী, বরগুনা।