জীবন টা কেনো এতো শান্ত !
গভীর যন্ত্রনা বেদনা, হতাশা
আর  সমস্ত কিছু নিয়ে ….
ছুটে যাবো ওপারে
যেথায় গাইবে মানুষের গান
আর রইবে খাদ্য , আর একটু বাসস্থান |
বসন্তে কৌকিল ডাকবে কুহুকুহু ডাক
সূর্য উঠবে, সন্ধে আসবে
মিহিমিহি ডাক দিয়ে বাতাস বইবে
আর সব ফেলে দিয়ে
ধানখেতের ওপর ছুটে যাবো
দেহ মন মিশে যাবে বাতাসের সাথে
বৃষ্টি আসবে,
মানুষ গাইবে সব ভালোবাসার গান
এই বাংলার কোলে মাথা রেখে ঘুমায় যে সন্তান
তারই তরে রবে জীবনানন্দের গান !!