ভালবাসার চাদরে ঢাকা
আমাদের শহরটা, বড় ক্লান্ত মনে হয়!
নিয়ন আলোর ঝ্লকানিতে
ডুবে গেছে আমাবশ্যার ঘন অন্ধকার,
জোনাকি পোকাদের নির্বাসনে স্তব্ধ-নির্বাক
এক অচেনা শহর!
ভালবাসার শহরটি নীরবে-নিভৃতে কাঁদে
একা একা!
নিজেকে বড় অপরাধী মনে হয়।
সন্ধ্যায় রিক্সার টুং টাং আওয়াজ
মন্দিরের ঊলুধ্বনি বড় সাদামাটা মনে হয়-
এ সব দায় তো আমাদের!
আজ কেন যেন,
সেই পুরনো কোলকাতায় ফিরে যেতে ইচ্ছে করে
জানতে ইচ্ছে করে কেমন আছে প্রাণের সেই কোলকাতা?
পাব কি ফিরে?
ভালবাসার টানে যদি ফিরে পাই
কথা দিচ্ছি কবিতার আসর বসাব
ভালবাসার হৃদয়ে ।