বায়ান্নতে ভাষার দাবী
গর্জে ওঠে ঢেঊ,
রক্ত-গঙ্গায় ভেসেছিল
আমার দেশের কেঊ!


মা পেয়েছি ডাক দিয়েছি
আর পেয়েছি স্থান,
বিশ্বমাঝে বাংলা ভাষার
গাই বাংলার গান।


হৃদয়মাঝে কষ্ট ভীষণ
নষ্ট হচ্ছে দেশ!
একুশ এলেই বাড়ে কষ্ট
নেই কি এর শেষ?



বাংলা আমার ভাষা