দ্বিধাহীন মানুষের কল্পনা
            ছায়াহীন নিঃস্তব্ধ -
আশা বা নিরাশার সীমানার
         অস্তিত্বে তাদের বসবাস।


সময় কখনো
     সময়কে আত্মহনন করে-
যেভাবে প্রোগাসে গিলে খায়
               অনাহারী মানুষ।


বাস্তবতা মেনে নেই কিংবা-
                    না মানি,
চাঁদ কিন্তু একটাই,
                    সূর্যের  তেজালো দম্ভে  
                     ক্ষীণ হয়না কখনো।