নেই ভাষা, নেই ছন্দ
কি নামে যে ডাকি?
নেই আশা, নেই স্বপ্ন
কাঁদে পরান পাখি।


দিনে দিনে জমাট বাঁধে
আশায় বাঁধি বুক,
রক্তে কেনা বাংলা ভাষা
বাসা বাঁধে সুখ!


একুশ এলেই জানাই সালাম
একুশ এলেই গান,
একুশ এলেই গর্ব  করি
একুশ আমার প্রাণ।


(বাংলা আমার ভাষা)