কবির মাঝে কাব্য ছিল
         ভাষা এব্ং ছন্দ,
ও কবি তুই থাকিস কোথায়?
        মনে জাগে দ্বন্দ্ব!


কাব্য আমার ভালোবাসা
       কাব্য আমার প্রাণ,
কাব্যে আমি ফসল ফলাই
       কাব্যে বাসস্থান।


ও কবি তুই  কেন লিখিস
      কাব্য বারে বারে?
মুখেতে তোর দুঃখের দাড়ি
      অশ্রু ঝড়ায় মোরে।


কাব্য আমার জন্মভূমি
       কাব্যে জীবন তরী,
কাব্য দিয়ে করব একদিন
        দেশকে পূণ্যভূমি।