জেল যাকে ধরে রেখেছে
হাজার বছর ধরে,
আমি তাকে দেখিনি।
শুধু এ ভাংগা হৃদয়ে অনুভব করেছি
কলমের তীব্র কান্না।


হাত বাঁধা যায়, বুক বাঁধা যায়, চোখ বাঁধা যায়,
শুধু বাঁধা যায় না কলমের তীব্র গতি।
একটি কলম হাজারো লেখা,
এ লেখা গড়বে একটি দেশ
দেশ হবে স্বাধীনতা।


স্বাধীন হবি তুই...।