অগ্র পথের পথিক সেজে
চলছে ছুটে নারী,
হাতের ছোঁয়ায় জাদুর মতো
ঝলসে উঠে বাড়ী।


চুল বাঁধা আর রান্না-বান্না
সমান তালে তালে,
দুস্টু হাসি মিস্টি কাশি
টোল পরা ঐ গালে!


শিক্ষা-দীক্ষায়, রাজনীতিতে
দেশের সেবার তরে,
সবার মুখে হাসি ফুটিইয়ে
তবেই ফিরবে ঘরে!


মেয়েটাকে স্কুলে দিয়েই
অফিস পানে ছুটা,
ফাইল সাজিয়ে ঝুট-ঝামেলা
ছুটছে ঘড়ির কাঁটা।


কি দারুণ সে কবিতা লিখে
মুগ্ধ হয়ে পড়ি,
এই জায়গাতে টক্কা দিইয়ে
বার বার আমি হারি!


নাচে-গানে জাগরণে
যেথায় দেখবে তাকে,
ভালোবেসে সোহাগ দিও
স্থান দিও এ বুকে।