দেশ ছেড়ে,বহুদূরে ,পরাভূমে আছি একা,
কোন সুখের লাগি, ছুটেছি এথা-সেথা,
ঘর ছাড়ি, আনাহারী, ভুল লয়ে থাকা
সুরবিনা গান তব,পথহীনা সখা,
আনমনা অজানাকে বাঁধিলাম দ্বারে
মন পাখী কাঁদে ক্ষণে  কোন নিরালায়?
ভব মাঝে নব সাজে জপি বারে বারে
অবয়বে শিহরণে ঘন বরষায়।


হৃদে নাহি জল,চোখ ছলছল
আগলে রাখিয়া জমিছে পাথারে,
সিঞ্চন করি, ভজন করি, এসো জল
স্মরণ করি,বরণ করি, এ মাঝারে,
নমস্য প্রনিপাত, নমস্য ভূমি
দূর হতে নমি ওগো প্রিয়  জন্ম ভূমি।