লোকেশন-
উত্তর কলকাতার একটি ব্যস্ত সড়ক
ট্রাম,বাস, লরী ও রিক্সার গা ঘেসে
ভালোবেসে চলার ভঙ্গিমাটা নতুন কিছু নয়.
আমার অনভ্যস্ত জীবন চলার পথে
অভ্যস্ত হতে সময় লাগেনি.

সেদিন, চৈত্রের প্রচন্ড খরতাপে
কি এক কাজে বাইরে বেরোলাম,
আচমকা আমার চোখ আটকে গেলো
এক অমানবিক দৃশ্যে!
আশি বছর ছুই ছুই করা এক বৃদ্ধ;
তিন তরুণ সওয়ারী তার রিক্সার!
ঘর্মাক্ত, ক্লান্ত দেহে এগিয়ে চলছে অজানা পথে.
পেটে ক্ষুধা আর আলসারের যন্ত্রণায়
নুয়ে পড়েছে সর্বাঙ্গ;
কত কস্ট, কত যন্ত্রণা!


মনে শেল বিদ্ধ হয়;
ক্রুশে বিদ্ধ  যীশুর কষ্ট কি
এর চেযে বেশী ছিল?