স্বপ্নেরা, স্বপ্ন দেখাতে ভালোবাসে
আর আমি, স্বপ্ন দেখতে ভালোবাসি;
দুইয়ে মিলে যখন ছুই ছুই ভাব
তখনই উপহাস তার ডানা মেলে
উড়ে এসে জুড়ে বসে;
অর্থাৎ, স্বপ্ন ভংগ।
স্বপ্নেরা বড়ই রসিয়া।


এই তো, সেদিন-
স্বপ্নে ধন-রত্নের ভান্ডার পেয়ে গেলাম;
অথচ, ঘুম ভেংগে দেখি
ডাক পিয়ন, এক গাদা বিলের চিঠি নিয়ে হাজির,
ক্রেডিট ,ফোন, গ্যাস ইত্যাদি ইত্যাদি...
অন্যদিন-
কোন এক অস্পসরী, তার
ভালোবাসার পূজা সাজিয়ে
কাছে আসতেই...
দরজায় কড়া নাড়ার শব্দ!
লজ্জ্বা ভাব নিয়ে দরজাটা খুলতেই-
'ভাইজান আল্লার ওয়াস্তে কিছু...'
অভিমানে, আনমনে,
দুঃখের আগুনে পুড়ে সারা গা
ধুর নিকুচি করি স্বপ্নের!


ইদানীং রুশুর আম্মু-
চশমা ছাড়া স্বপ্ন স্পস্ট দেখতে পায়না।