দশ মাস দশ দিন,
খুব লম্বা একটা সময়।
মা জানে তার অস্তিত্বে লুকিয়ে থাকা প্রানটি
তারই অবিচ্ছেদ্দ অংশ;
ধমনি, শিরা-উপশিরায় বিরাজ করছে
মাতৃত্ববোধ ও ভালোবাসা।


কিছুক্ষণ পর শিশুটিকে
অগণিত মানুষ অনন্দে স্বাগতঃ জানাবে;
কি অধীর আগ্রহ অনণিত মানুষের,
সবার চোখ ছোট একটি মনিটরে,
নার্স -ডাক্তার সবাই ব্যস্ত।
অতঃপর শিশুটি ভুমিষ্ঠ হলো,
সকলেই দেখল,
কেঊ বলল, অসাধারণ, কেঊ দারুণ
আবার কেউ শিশুটির গুণগানে মুগ্ধ।


মা, জ্ঞান ফিরার পূর্বেই শিশুটি চুরি হয়ে গেছে!