এক উচ্চবিত্ত পরিবার-
-আজ পহেলা বৈশাখ, সারাদিন কেমন কাটলো?
-ওয়াও! আমি, আই মিন, আমার পরিবারের সকলে মিলে বেশ ফান কলাম ম্যান। রমনা বটমূলে গেলাম।
বাঊলের রক গান শুনলাম, দেন- পান্তা মিন ওয়াটার রাইস খেলাম।
ও মাই গড ভেরী স্পাইসি!


মধ্যবিত্ত পরিবার
-কেমন হলো পহেলা বৈশাখ?
-খুব সকালে রমনা বটমূলে গেলাম। গান, মেলা নাচ, হৈ চৈ, কেনাকাটা।
শেষে পান্তা ইলিশ খেয়ে ঘরে ফিরলাম।
পেট কেমন জানি করছে, বছরে একবার খাই তো!


নিন্মবিত্ত পরিবার।
-কেমন করলা পহেলা বৈশাখ?
-বুঝ্লাম না? এইডা আবার কি?
-আজ বাংলা নববর্ষ। আজকে মানুষ মেলায় যায়,
রমনা বটমূলে যায়, গান শুনে,
পান্তা-ইলিশ ভাজা খেয়ে সারাদিন আনন্দ করে।
-শুনেন ভাই প্যাচাল বন্ধ করে। আমরা রোজই পান্তা খাই।
গরম ভাত কেমন লাগে জানি না।
আরে পান্তা যদি পহেলা বৈশাখ হয়, তাইলে তো আমাগ বস্তিতে প্রতিদিন পহেলা বৈশাখ! প্রতিদিন বাংলা নববর্ষ!